আজ বিকেল ৪টার পর থেকে ফেসবুক ব্যবহারে ‘হঠাৎ’ সমস্যা দুই ঘণ্টা বিভ্রাটের পর চালু ফেসবুক


অথর
সামাজিক মাধ্যম নিউজ ডেক্স   বাংলাদেশ
প্রকাশিত :১৪ এপ্রিল ২০১৯, ৩:৪৯ অপরাহ্ণ
  • 22
    Shares
আজ বিকেল ৪টার পর থেকে ফেসবুক ব্যবহারে ‘হঠাৎ’ সমস্যা দুই ঘণ্টা বিভ্রাটের পর চালু ফেসবুক

ফেসবুক ব্যবহারে আকস্মিক সমস্যায় পড়ছেন অনেকেই। আজ রবিবার বিকেল সাড়ে চারটার পর থেকেই বাংলাদেশের অনেক ব্যবহারকারী ফেসবুক সাইট ও অ্যাপ ব্যবহার করতে সমস্যায় পড়েন। যুক্তরাজ্যের এক্সপ্রেস ডটকোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক সার্ভারে সমস্যার কারণে ফেসবুকে ঢুকতে অনেকের সমস্যা হচ্ছে।

অনেকে ফেসবুকে ঢুকতে পারলেও কনটেন্ট লোড হতে সমস্যা হচ্ছে। আজ সকাল থেকেই এ সমস্যা দেখা দিতে শুরু করে। হাজারো ফেসবুক ব্যবহারকারী টুইটার প্ল্যাটফর্মে ফেসবুকে লগইন করতে পারছেন না বলে অভিযোগ করছেন।

বিভিন্ন ধরনের সাইট ডাউনের তথ্য দেওয়ার ওয়েবসাইট ‘ডাউন ডিটেক্টর’ কর্তৃপক্ষ ২ হাজারের বেশি অভিযোগ পেয়েছে বলে জানিয়েছে। ফেসবুকের নেটওয়ার্কজনিত সমস্যায় পড়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের বড় একটি অংশ। এশিয়ার কিছু অংশেও এ সমস্যা হচ্ছে।

এর আগে গত মার্চ মাসেও ফেসবুককে বড় ধরনের সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়। ১৩ মার্চ থেকে ফেসবুকের ইতিহাসের সবচেয়ে দীর্ঘ সময় ধরে কারিগরি ত্রুটিতে ফেসবুক সেবা ব্যবহার বাধাগ্রস্ত হয়েছিল।

বিশ্বজুড়ে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ দুই ঘণ্টা বিভ্রাটের পর আবার চালু হয়েছে। আজ (রবিবার) বিকেল ৫টা থেকে এই সমস্যা শুরু হয়। সমস্যাটি জানানোর জন্য অনেকেই টুইটারের আশ্রয় নিয়েছেন। সন্ধ্যা ৭টা পর্যন্ত এই সমস্যা চলে। সোয়া ৭টার দিকে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে সক্ষম হন গ্রাহকরা।

এর আগে প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম দ্য ভার্জ জানায়, ফেসবুক এবং ইনস্টাগ্রামে কোনোভাবেই প্রবেশ করা যাচ্ছে না। এছাড়া হোয়াটসঅ্যাপও ঠিকভাবে কাজ করছে না।

গত মাসেও এমন সমস্যার মুখোমুখি হয়েছিল ফেসবুক। তখনকার ওই বিভ্রাট ছিল ফেসবুক ইতিহাসের সবচেয়ে বড় বিভ্রাট। কারিগরি ত্রুটির কারণে ওই সময় বেশ কয়েক ঘণ্টা ফেসবুক বন্ধ ছিল।

এবার কেন বিভ্রাট দেখা দিয়েছে তার সঠিক কারণ জানা যায়নি। ফেসবুক কর্তৃপক্ষও এখন পর্যন্ত কিছু জানায়নি। তবে ধারণা করা হচ্ছে, আগের মতো কারিগরি ত্রুটির কারণেই এমনটি হতে পারে

No Comment.