কিভাবে বুঝবেন আপনার হার্ট সুস্থ


অথর
ডোনেট বাংলাদেশ ডেক্স   স্বাস্থ্য কথন
প্রকাশিত :২৩ মে ২০১৯, ১২:০৩ অপরাহ্ণ
কিভাবে বুঝবেন আপনার হার্ট সুস্থ

বর্তমানে ব্যস্ত জীবনযাত্রার চাপে, দীর্ঘদিনের অনিয়মের ফলে হৃদযন্ত্রে নানা রকম সমস্যা তৈরি হয়। বয়সের সঙ্গে সঙ্গে বাড়তে থাকা উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টোরল, অতিরিক্ত মেদ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপ মূলত হার্ট অ্যাটাকের কারণ। অনেক সময় হার্ট অ্যাটাক হলেও বোঝা যায় না।

কারণ, এমন অনেক সময় হয়, যখন বুকে কোনো রকমের ব্যথা হওয়া ছাড়াই হার্ট অ্যাটাক হয়। বেশির ভাগ মানুষেরই নিয়মিত হৃদযন্ত্রের স্বাস্থ্য পরীক্ষা করানো হয়ে ওঠে না। তাহলে কী করে বুঝবেন আপনার হৃদযন্ত্রের স্বাস্থ্য কেমন আর হার্ট অ্যাটাকের কতটা আশঙ্কা রয়েছে? একটা পদ্ধতি আছে যা থেকে সহজেই বুঝতে পারবেন।

ধাপ ১

প্রথমে মাটিতে সোজা হয়ে বসে নিয়ে পা দুইটি জোড়া অবস্থায় সামনের দিকে

সমান করে ছড়িয়ে দিন। খেয়াল রাখতে হবে, পা দুইটি আর পায়ের আঙুলগুলো যেন একটুও ভাঁজ হয়ে না থাকে।

ধাপ ২

এবার দুইটি পা সামনের দিকে টানটান করে ছড়িয়ে রাখা অবস্থায় পায়ের আঙুলগুলো দুই হাত দিয়ে ছোঁয়ার চেষ্টা করুন।

ধাপ ৩

যদি পা দুইটি একটুও ভাঁজ না করে দুই হাত দিয়ে পায়ের আঙুল ছুঁতে পারেন, তাহলে বুঝবেন আপনার হার্ট একেবারে সুস্থ আছে। আর যদি এমনটা না করতে পারেন, তাহলে বুঝবেন আপনার ব্লাড ভেসেলগুলো যথেষ্ট ফ্লেক্সিবেল বা নমনীয় নয়। তাই আপনি পায়ের আঙুল ছুঁতে পারছেন না। আর যদি এমন হয়, তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, ব্লাড ভেসেলগুলো যদি যথেষ্ট নমনীয় না হয়,

সে ক্ষেত্রে হার্টের নানা অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বেড়ে যায়। তবে অনমনীয় ব্লাড ভেসেল মানেই আপনার হার্টের রোগ আছে, এমনটাও ভেবে নেয়া ঠিক নয়।

No Comment.