খোঁজ মিললো ভারতীয় চন্দ্রযানের ইসরোর চাঁদে পাঠানো ল্যান্ডার বিক্রমে


অথর
প্রযুক্তির খবর নিউজ ডেক্স   বাংলাদেশ
প্রকাশিত :৮ সেপ্টেম্বর ২০১৯, ৭:৩১ অপরাহ্ণ | পঠিত : 27 বার
খোঁজ মিললো ভারতীয় চন্দ্রযানের ইসরোর চাঁদে পাঠানো ল্যান্ডার বিক্রমে

খোঁজ মিলেছে ইসরো থেকে চাঁদের দক্ষিণ মেরুতে পাঠানো ল্যান্ডার বিক্রমের। তবে এখনও বেতার সংযোগ করা সম্ভব হয়নি। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক খবর থেকে জানা গেছে, রবিবার দুপুরে অরবিটারের পাঠানো ছবি মারফত হারিয়ে যাওয়া বিক্রমের খোঁজ পাওয়া যায়। ইসরো থেকে জানানো হয়েছে, সংযোগ স্থাপনের সবরকম চেষ্টা চলছে। ইসরোর চেয়ারম্যান কে শিভান রোববার বার্তা সংস্থা এএনআইকে বলেছেন, চাঁদ ঘিরে ঘুরতে থাকা চন্দ্রযানের অরবিটার হারিয়ে যাওয়া বিক্রমের একটি থার্মাল ইমেজও পাঠিয়েছে। কে শিভান বলেন, অর্বিটারের পাঠানো ছবি থেকে তারা অবস্থান জানতে পারলেও বিক্রমের সঙ্গে এখনও যোগাযোগ করতে পারেননি। “ওই অবস্থায় নিশ্চয় চাঁদের ওপর আছড়ে পড়েছে বিক্রম।… আমরা চেষ্টা করে যাচ্ছি যোগাযোগ আবার চালু করার।”

বিক্রম কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তা এ পর্যায়ে বলা কঠিন বলে মন্তব্য করেন ইসরো চেয়ারম্যান। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে, অক্ষত অবস্থায় রয়েছে বিক্রম। তবে যে কাজের জন্য এটিকে চাঁদের মাটিতে পাঠানো হয়েছে, বিক্রম তা করতে সমর্থ হবে কিনা, তা এখনই বলা সম্ভব নয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ক্ষয় ক্ষতির পরিমাণ সম্পর্কে এখনও কোনও ধারণা করা যাচ্ছে না। চাঁদের ওই অংশটি এখনও মানুষের কাছে অজানা। সেখানে জমাট বরফ আকারে পানি থাকার বিষয়ে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছিলেন ভারতের চন্দ্রযান-১ অভিযান থেকে। চাঁদে নিয়ন্ত্রিত অবতরণের মিশন সফল হলে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর তালিকায় চতুর্থ দেশ হিসেবে নাম লেখাতে পারত ভারত। প্রজ্ঞান ঠিকমত কাজ করলে

ভারত হত চন্দ্রপৃষ্ঠে রোভার চালাতে সফল হওয়া তৃতীয় দেশ। আর ভারত হত চাঁদের দক্ষিণ মেরুর কাছে নিয়ন্ত্রিত অবতরণে সক্ষম হওয়া প্রথম দেশ। দীর্ঘ ৪৭ দিনের যাত্রা শেষে শনিবার প্রথম প্রহরে চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের। কথা ছিল, ঠিকঠাক পৌঁছাতে পারলে চন্দ্রযান-২ এর রোভার প্রজ্ঞান নতুন তথ্য পাঠাবে পৃথিবীতে। সেখান থেকে হয়ত জানা যাবে, চাঁদের বুকে কতটা পানি কী অবস্থায় আছে। কিন্তু একেবারে শেষ মুহূর্তে থমকে যায় ভারতের স্বপ্ন, চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকতে বিক্রমের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।