জেনে নাও একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া


অথর
ডোনেট বাংলাদেশ ডেক্স   শিক্ষা সংবাদ
প্রকাশিত :১২ মে ২০১৯, ১২:০৮ অপরাহ্ণ
জেনে নাও একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া

আজ রোববার থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া। অনলাইন ও এসএমএসের মাধ্যমে ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজ তার পছন্দ তালিকায় অন্তর্ভুক্ত করতে পারবে। প্রাপ্ত নম্বর বা জিপিএর ভিত্তিতে শিক্ষার্থীরা কলেজে ভর্তির সুযোগ পাবে।

ভর্তির আবেদন করবেন যেভাবে-

অনলাইনে আবেদন করতে হবে www.xiclassadmission.gov.bd ঠিকানায়। টেলিটক মোবাইল ফোনের মাধ্যমেও এসএমএস করে আবেদনের সুযোগ আছে। শিক্ষার্থীর ফল ও পছন্দক্রমের ভিত্তিতে একটি প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্বাচন করে দেওয়া হবে। ৩০ জুনের মধ্যে ভর্তি শেষ করে আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

ভর্তির আবেদন প্রক্রিয়া আজ ১২মে থেকে শুরু হয়ে চলবে ২৩ মে পর্যন্ত। যারা পুনঃনিরীক্ষণের জন্য

আবেদন করবে তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে। তবে পুনঃনিরীক্ষণের পর যাদের ফলাফল পরিবর্তন হবে তারা ৩-৪ জুনের মধ্যে আবেদন করতে পারবে।

২৩ মে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর ১০ জুন ভর্তির জন্য প্রথম পর্যায়ে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে। কারা ভর্তির পেল সেটা এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ডেও তালিকা প্রকাশ করা হবে। ১১-১৮ জুনের মধ্যে শিক্ষার্থীদের ভর্তির বিষয়টি কলেজে নিশ্চিত করতে হবে। অন্যথায় আবেদন বাতিল হবে।

No Comment.