নাসি গরেং খেয়েছেন কি?


অথর
রান্নাঘর নিউজ ডেক্স   জীবনধারা
প্রকাশিত :৩ এপ্রিল ২০১৯, ৫:০২ পূর্বাহ্ণ
  • 18
    Shares
নাসি গরেং খেয়েছেন কি?

নাসি গরেং নাম শুনেই নিশ্চয়ই অবাক হয়ে যাচ্ছেন। কিন্তু এটি খুব জনপ্রিয় ও অত্যন্ত সুস্বাদু একটি ইন্দোনেশিয়ান ফ্রাইড রাইস ডিশ। তবে এর নামের মত কিন্তু কঠিন নয় তৈরি করার রেসিপিটি। অর্থাৎ খুব সহজে ও অল্প সময়ে তৈরি হয়ে যাবে মজাদার খাবারটি।

উপকরণ

রান্না করা ভাত ২ কাপ, পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লেবুর রস ২ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ চা চামচ, ফিস সস ১ চা চামচ, লাল মরিচ পেস্ট হাফ চা চামচ (ঝাল না চাইলে না দিলেও হবে), পেঁয়াজ পাতা কুঁচি অল্প, ২ টা ডিমের ঝুরি ( হালকা তেলে ফেটানো ডিম ভেজে ঝুরি করে নেয়া ), চিংড়ি মাছ খোসা ছাড়ানো হাফ কাপ, সিদ্ধ মটরশুঁটি অল্প, সেসেমি অয়েল / যে কোনো তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমত।

প্রণালি

প্রথমে প্যানে তেল দিয়ে পেঁয়াজ দিন। হালকা লাল হলে এতে আদা রসুন বাটা, চিংড়ি মাছ দিয়ে রান্না করুন ৩ মিনিট। এবার এতে লাল মরিচ পেস্ট আর লেবুর রস দিয়ে রান্না করুন ২ মিনিট।

এখন রান্না করা ভাত দিয়ে এতে একে এতে সয়া সস, ওয়েস্টার সস , ফিস সস, ডিমের ঝুরি, সিদ্ধ মটরশুঁটি, পেঁয়াজ পাতা কুঁচি আর লবণ স্বাদমত দিয়ে নাড়াচাড়া করে রান্না করুন ৬ থেকে ৭ মিনিট। নামিয়ে পেঁয়াজ পাতা কুঁচি ছিটিয়ে দিন।

No Comment.