বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে ঘূর্ণাবর্ত, প্রবল বৃষ্টির পূর্বাভাস


অথর
ডোনেট বাংলাদেশ ডেক্স   জাতীয়
প্রকাশিত :১৩ আগস্ট ২০১৯, ১০:০১ পূর্বাহ্ণ
বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে ঘূর্ণাবর্ত, প্রবল বৃষ্টির পূর্বাভাস

বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে ঘূর্ণাবর্ত। যার জেরে নতুন করে তৈরি হচ্ছে আরও একটা নিম্নচাপ। ফলে আগামী ৪৮ ঘন্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। বিশেষ করে উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টিপাত হবে বলে পূর্বাভাসে জানাচ্ছে হাওয়া অফিস। ফলে দিঘা-মন্দারমণিতে সমুদ্রে প্রবল জলোচ্ছ্বাস তৈরি হতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ফলে সমুদ্রে স্নান করতে নামার ক্ষেত্রে বিশেষ সতর্কতা নেওয়ার কথা বলা হচ্ছে।

আলিপুর হাওয়া অফিসের তরফে পূর্বাভাসে জানা গিয়েছে, গত কয়েকদিন আগে বঙ্গোপসাগরে ওপর একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। যার ফলে বাংলায় সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। কিন্তু এরপরেও ঝিরঝিরে বৃষ্টি ছাড়া আর কিছু জোটেনি কলকাতা

সহ দক্ষিণবঙ্গের কপালে। তবে আবহাওয়াবিদরা জানাচ্ছেন, মৌসুমী অক্ষরেখা সরাসরি দক্ষিণবঙ্গের ওপর দিয়ে বিস্তৃত। সঙ্গে দোসর একটি ঘূর্ণাবর্ত।আবহাওয়াবিদরা মনে করছেন, এই ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হতে পারে। যার ফলে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টিপাত হবে। এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম কলকাতা২৪।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতা-সহ সন্নিহিত অঞ্চল ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় সপ্তাহের শুরুতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মূলত ৮ জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ সোমবার সারাদিন মেঘলা থাকবে আকাশ। তবে সন্ধ্যার পর থেকে বদলাতে শুরু করবে পরিস্থিতি। বেশ কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।