বর্তমানে বাংলাদেশে ১১ দশমিক ৩ শতাংশ মানুষ অতি দরিদ্র


অথর
ডোনেট বাংলাদেশ ডেক্স   জাতীয়
প্রকাশিত :১৪ মে ২০১৯, ১১:৪০ পূর্বাহ্ণ
বর্তমানে বাংলাদেশে ১১ দশমিক ৩ শতাংশ মানুষ অতি দরিদ্র

দেশের ১১ দশমিক ৩ শতাংশ মানুষ অতি দরিদ্র বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এছাড়া দরিদ্র মানুষের হার ২১ দশমিক ৮ শতাংশ। সোমবার দুপুরে ‘হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে’ (এইচআইইএস) প্রকল্পের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। আর এই প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। এর আগে ২০১৭ সালের অক্টোবরে ২৫তম আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসে এ জরিপের প্রাথমিক প্রতিবেদন তুলে ধরা হয়েছিল।

প্রতিবেদনের চূড়ান্ত বিশ্লেষণ তুলে ধরে বিবিএসের মহাপরিচালক কৃষ্ণা গায়েন বলেন, দেশে দারিদ্র্যের হার প্রতিনিয়ত কমছে। উচ্চ দরিদ্র রেখা অনুযায়ী, ২০০৫ সালে যেখানে দারিদ্র্যের হার ছিল ৪০ শতাংশ, ২০১৬ সালে তা কমে দাঁড়ায় ২৪ দশমিক ৩ শতাংশ। নিম্ন দরিদ্র রেখা

অনুযায়ী, ২০০৫ সালে যেখানে দারিদ্র্যের হার ছিল ২৫ দশমিক ১ শতাংশ, সেখানে ২০১৬ সালে দাঁড়িয়েছে ১২ দশমিক ৯ শতাংশ।

তিনি আরো বলেন, প্রক্ষেপণ অনুযায়ী, ২০১৮ সালে উচ্চ দরিদ্র রেখায় দারিদ্র্যের হার ছিল ২১ দশমিক ৮ শতাংশ এবং নিম্ন দরিদ্র রেখা অনুযায়ী, দারিদ্র্যের হার ১১ দশমিক ৩ শতাংশ। এর আগে ২০০৫ সালে মোট ১০ হাজার ৮০টি খানায় এবং ২০১০ সালে ১২ হাজার ২৪০টি খানায় এ জরিপ করা হয়। এতে ২০১৬ সালে নমুনা খানার সংখ্যা বাড়িয়ে ৪৬ হাজার ৮০টি করা হয়।
চূড়ান্ত ডাটা রিলিজের ফলে বর্তমানে অংশীজন, উন্নয়ন সহযোগী, দেশি-বিদেশি গবেষক, শিক্ষক ও ছাত্রছাত্রীরা বিবিএসের নীতিমালা অনুসরণ করে আগের মতো হাউজহোল্ড ইনকাম অ্যান্ড

এক্সপেন্ডিচার ২০১৬-এর ইউনিট লেভেল ডাটা সংগ্রহ করতে পারবেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. দিপংকর রায়, উপ-পরিচালক আব্দুল লতিফ ও বিবিএসের যুগ্ম পরিচালক এককেএম আশরাফুল হক প্রমুখ।