বিলুপ্তির পথে


অথর
বিলুপ্তির পথে নিউজ ডেক্স   ফিচার
প্রকাশিত :৬ অক্টোবর ২০১৯, ২:৪০ অপরাহ্ণ
বিলুপ্তির পথে

যে পৃথিবীতে মানুষের বসবাস, সেখানে অতিকায় প্রাণীদেরও বিলুপ্তির পথে থাকা স্বাভাবিক। মানুষের কারণে যাদের জীবন বিপন্ন, সেই মানুষের সম্মিলিত প্রচেষ্টাই পারে এই প্রাণীদের অস্তিত্ব রক্ষা করতে। যদিও অস্তিত্ব সংকটে থাকা মেগাফনাদের সংরক্ষণ বেশ জটিল ও কঠিন একটি কাজ। কারণ প্রায় প্রতিটি মেগাফনা বৈশিষ্ট্যে ও আবাসস্থলের নিমিত্তে গোটা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

একটি প্রকল্পের আওতায় মেগাফনাদের অস্তিত্ব রক্ষার কাজটি সহজ হবে না। এসব প্রাণীদের রক্ষার জন্য প্রয়োজন সংরক্ষিত অঞ্চল, যেখানে নিরাপদে থাকতে পারবে অস্তিত্বের সংকটে থাকা প্রাণীরা। তবে সাম্প্রতিক এই গবেষণার ভিত্তিতে বলা যায়, মেগাফনাদের সংখ্যা কমে যাওয়া রোধ করতে ও বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে প্রথমেই সরাসরি হত্যা রোধ করা হওয়া

উচিত সর্বোচ্চ অগ্রাধিকার। যেমন- ১৯৮২ সালে আন্তর্জাতিক হোয়েলিং কমিশনের বাণিজ্যিক উদ্দেশ্যে তিমি নিধন বন্ধ করার ফলে সামুদ্রিক এই স্তন্যপায়ী প্রাণীটির সংখ্যা কমে যাওয়ার হার অত্যন্ত ইতিবাচকভাবে বন্ধ হয়েছিল।

বিশালদেহী তিমি রক্ষার খাতিরে আন্তর্জাতিক সম্প্রদায়ের শক্তিশালী ও সম্মিলিত প্রচেষ্টা ছিল দারুণ প্রশংসনীয় ও অনুকরণীয়। অন্যান্য মেগাফনাদের রক্ষার জন্য আন্তর্জাতিকভাবে যুগোপযোগী সিদ্ধান্ত নেওয়া এখন সময়ের দাবী। মেগাফনারা শুধু প্রাকৃতিক সৌন্দর্য বা জীব বৈচিত্র্যের কোনো সাধারণ মাধ্যম নয়। এদের সাথে জড়িয়ে রয়েছে পরিবেশের ভারসাম্য, খাদ্য শৃঙ্খলার সাম্যাবস্থা, অর্থনৈতিক, সাংস্কৃতিক মূল্যবোধ।